Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ জুন ২০২৪

সিরডাপ এর গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান নির্বাচিত হলো বাংলাদেশ


প্রকাশন তারিখ : 2024-06-06

সেন্টার অন ইন্টিগ্রটেড রুরাল ডেভলেপমেন্ট ফর এশিয়া এন্ড দ্যা প্যাসিফিক (CIRDAP) এর গভর্নিং কাউন্সিলের সভাপতি নির্বাচিত হলো বাংলাদেশ। আগামী ২০২৬ সাল পর্যন্ত বাংলাদেশ এর পক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম সভাপতির দায়িত্ব পালন করবেন। গত ৬ জুন ২০২৪ তারিখে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত সিরডাপের গভর্নিং কাউন্সিলের ২৪তম সভায় সদস্য রাষ্ট্রের প্রতিনিধিগণের সমর্থনে পরবর্তী দুইবছরের জন্য বাংলাদেশকে সভাপতি পদে নির্বাচিত করা হয়। সভাপতির বক্তব্যে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে সিরডাপ সমন্বিত পল্লী উন্নয়নের লক্ষ্যে প্রশিক্ষণ, গবেষণা এবং নীতি নির্ধারণে স্বতন্ত্র প্রতিষ্ঠান হিসেবে অগ্রণী ভূমিকা পালন করে এসেছে। আমরা সিরডাপের ম্যান্ডেট এবং সাংঠনিক দর্শনের উপর জোর দিতে চাই, যাতে করে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দারিদ্র্য বিমোচনে ভূমিকা পালন করতে পারে৷ 

তিনি সিরডাপের ভবিষ্যৎ কর্মপন্থা কী হবে সে প্রসঙ্গে উল্লেখ করে বলেন, আন্তর্জাতিক পরিসরে নেতৃত্বদানকারী জাতিসংঘের ফুড এন্ড এগ্রিকালচার সংস্থা (FAO) এর সমর্থন এবং সহযোগিতার উপর জোর দিতে হবে৷ সংগঠনটিকে আরও ফলপ্রসু এবং যুগোপযোগী করে গড়ে তুলতে সুনির্দিষ্ট কর্মপন্থা নির্ধারণ করতে হবে৷ গভর্নিং কাউন্সিলের সভায় সিরডাপ গভর্নিং কাউন্সিলের পরবর্তী সভা ২০২৬ সালে বাংলাদেশে অনুষ্ঠিত হবে মর্মে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এর পূর্বে গত ৪-৫ জুন দুই দিনব্যাপী সিরডাপ এর এক্সিকিউটিভ কমিটি’র সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ এর পক্ষে অংশগ্রহণ করেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মানিত সচিব মোসাম্মৎ শাহানারা খাতুন। এই সভায় বাংলাদেশসহ সিরডাপ এর অন্যান্য সদস্য রাষ্ট্র ভারত, ইরান, পাকিস্তান, ফিজি, ফিলিপাইন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, মিয়ানমার, থাইল্যান্ড, নেপাল‌, ভিয়েতনাম, লাউ পিডিআর ও শ্রীলংকা অংশগ্রহণ করে। সদস্য রাষ্ট্র ব্যতীত সভাতে পর্যবেক্ষক হিসেবে FAO, NCDC, AGNOC, AARDO, ACD, NACA, A2I প্রভৃতি সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। এক্সিকিউটিভ কমিটির সভায় সিরডাপ এর গত দুই বছরের কার্যক্রমের উপর বিস্তারিত আলোচনা ও মূল্যায়ন করা হয়। এতে সিরডাপ এর সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে অংশীদারিত্ব বৃদ্ধির পাশাপাশি এর কার্যক্রম জোরদারের উপর গুরুত্বারোপ করা হয়।